স্মার্টফোনের নতুন অপারেটিং সিস্টেম

2013-05-22-17-11-40-519cfc4c18890-untitled-1

বাজারে এসেছে স্মার্টফোনের নতুন অপারেটিং সিস্টেম (ওএস) ‘সেইলফিস’। প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান জোলার তৈরি নতুন এ ওএসে গুগলের তৈরি মোবাইল ফোনের মুক্ত ওএস অ্যান্ড্রয়েড অ্যাপস ব্যবহার করা যাবে। অর্থাৎ সেইলফিসচালিত স্মার্টফোনের ব্যবহারকারীরা অ্যান্ড্রয়েডের সব ধরনের অ্যাপস ব্যবহার করতে পারবেন খুব সহজেই।
নতুন এ অপারেটিং সিস্টেমে চালিত প্রথম স্মার্টফোনটির নামও রাখা হয়েছে জোলা। স্মার্টফোনটিতে নানা সুবিধার মধ্যে রয়েছে ৪.৫ এইচডি পর্দা, ডুয়েল কোর প্রসেসর, মাইক্রো এসডি কার্ড সমর্থন। ১৬ গিগাবাইটের ইন্টারনার্ল জায়গার এ স্মার্টফোনে আরও রয়েছে ৮ মেগাপিক্সেলে রেজার ক্যামেরা।
পরিবর্তনযোগ্য ব্যাটারি সুবিধাযুক্ত জোলা স্মার্টফোনটি বর্তমানে চারটি ভিন্ন রঙে পাওয়া যাবে। ২০১১ সালের অক্টোবরে যাত্রা শুরু করা জোলার সহ-প্রতিষ্ঠাতা মার্ক ডিলন বলেন, ‘আমরা চেয়েছি এমন একটি স্মার্টফোন গ্রাহকদের হাতে পৌঁছাতে, যাতে সময়ের সব সুবিধাই পাওয়া যায়। এরই অংশ হিসেবে সেইলফিস ওএসের এ স্মার্টফোনে অ্যান্ড্রয়েডের অ্যাপসও কাজ করবে।’ বর্তমানে নতুন এ স্মার্টফোনটি ৩৯৯ ইউরোতে পাওয়া যাচ্ছে। জোলা স্মার্টফোনের নানা খবরের মধ্যে অন্যতম একটি হচ্ছে এর পেছনের কভার পরিবর্তন করলেই যন্ত্রটির যে কভার থাকে তার সঙ্গে রং মিলিয়ে নিজের ইউজার ইন্টারফেসও পরিবর্তন করে নিতে পারে। —ইএন গেজেট ও জোলা অবলম্বনে কাজী আলম

স্মার্টফোনের নতুন অপারেটিং সিস্টেম

  • Share on Facebook

পাঠকের মন্তব্য

সাইনইন

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s